সাধারণ নিয়মাবলী

আমরা চাই ওয়েভ স্কুল বিডি হয়ে উঠুক প্রানবন্ত ও মুক্ত আলোচনার এক অনন্য স্থান। সেজন্যই ব্লগের ব্যবহারকারীদের উপর শর্তের বোঝা চাপিয়ে দিতে চাইনা। তবুও ব্লগের শৃঙ্খলার জন্য নিম্মলিখিত বিষয়গুলো অবশ্যই মানতে হবে।

#সাধারণ নিয়মাবলী:
১) শুধুমাত্র সঠিক বিভাগেই আপনার মতামত লিখুন যাতে আলোচনাগুলো সুন্দর ভাবে সাজানো থাকে। আপনার যে কোন লেখা এডমিন বা মডারেটরগণ প্রয়োজন মনে করলে যে কোন কারণে অন্যকোন বিভাগে সরিয়ে নিতে পারে এমনকি বিনা নোটিসে মুছে দেওয়ার অধিকারও সংরক্ষন করেন।
২) লেখা হতে হবে পড়াশুনা কেন্দ্রিক। পড়াশুনা ও আত্ম উন্নয়ন ব্যতীত অন্যকোনো পোষ্ট করা যাবেনা।
৩) শিক্ষার্থীদের জন্য গ্রহনযোগ্য নয় এমন লেখা না লেখায় ভাল।
৪) বিশেষ কোন ব্যাক্তি, জাতি বা গোষ্ঠিকে আঘাত করে বা উষ্কানীমূলক কিছু লেখা যাবে না।
৫) ব্লগে আপনার লেখার সকল দায়-দায়িত্ব আপনার নিজের। তবে, লেখা ব্লগে প্রকাশিত হওয়ার পর তা রাখা বা মুছে ফেলার ক্ষমতা মডারেশন বোর্ডের। ওয়েবসাইট কর্তৃপক্ষ, মডারেটরগণ বা অন্য কেউ ব্লগে প্রকাশিত আপনার লেখা সম্পর্কিত কোন দ্বায়-দ্বায়িত্ব বহন করবে না।
৬) কপিরাইট আইনের প্রতি যত্নবান হবেন এবং সম্পর্কিত যথাযথ নিয়ম মেনে চলুন।
৭) অশ্লীল বা অশালীন কোন লেখা, ছবি, লিংক বা অন্যকিছু পোস্ট করা যাবে না।
৮) সদস্য হওয়ার মাধ্যমে আপনি নিশ্চিত করছেন যে ব্লগ থেকে বিভিন্ন ইমেইল, ঘোষনা ইত্যাদি পেতে আপনার আপত্তি নেই। তবে আপনার ইমেইল একাউন্ট আমরা অন্য কোন কর্তৃপক্ষের সাথে শেয়ার করব না।
৯) ব্লগে নিবন্ধন করার পর আপনি একাউন্টটি বন্ধ করতে পারবেন না! তবে, মডারেশন বোর্ড যে কোন সময় যে কোন একাউন্ট নিষিদ্ধ (লক), বাতিল বা মুছে দেয়ার অধিকার সংরক্ষণ করেন!

# ইউজারনেম সংক্রান্ত নিয়মাবলী:
১) কোন ইউজার যদি তার ইউজারনেম ব্যবহার করে লগিন করতে সমস্যায় পড়ে শুধুমাত্র সেক্ষেত্রেই তার নাম পরিবর্তন করা যেতে পারে। স্বাভাবিক অবস্থায় নাম পরিবর্তন করা যাবে না।
২) বিশেষ ক্ষেত্রে নাম পরিবর্তন করলেও পাশাপাশি কোন নামে পরিবর্তন করতে হবে যাতে সহজেই চিহ্নিত করা যায়। যেমন বিপ্র থেকে বিপ্রতীপ।
৩) ইংরেজি থেকে বাংলাতে রূপান্তরের ক্ষেত্রে অবশ্য এ বিষয়ে ছাড় থাকবে। তবে একবার বাংলায় রুপান্তরের পর ১-২ এর বিষয়টি কার্যকর হবে।
৪) কোন ব্যক্তি একাধিক ইউজার নেম ব্যবহার করে ফোরামে কোন প্রকার অস্থিতিশীল পরিস্থিতি পরিবেশ সৃষ্টি করলে তার বিরুদ্ধে ব্লগ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহন করবে।

৫) ইউজারনেম অবশ্যই সুন্দর, সহজে পঠনযোগ্য হতে হবে
    ৫.১) ব্লগ প্রশাসন, মডারেটর বা কর্তৃপক্ষের সাথে সংশ্লিষ্টতা বোঝাতে পারে এমন কোন ইউজারনেম ব্যবহার করা যাবে না। যেমন: - এডমিন, root ইত্যাদি।
    ৫.২) মানুষের ধর্মীয় অনুভুতিকে আঘাত করে এরকম নাম নেয়া যাবে না (যেমন: আল্লাহ, ফেরেশতা, শয়তান, ভগবান, ঈশ্বর ইত্যাদি)
    ৫.৩) বিখ্যাত ব্যক্তিদের নাম দিয়ে নিবন্ধন করা যাবে না (যেমন: আইনস্টাইন, আইজাক আসিমভ, নিউটন, শেক্সপিয়ার... ইত্যাদি) । তবে যদি ব্যবহারকারীর নামের সাথে বিখ্যাত ব্যক্তির নামের মিল থাকে, তবে সেটা বিবেচনা করা হতে পারে। অপর কোন গুরুত্বপূর্ণ পক্ষকে উপস্থাপন করে বা অন্য কোন পক্ষের প্রতিনিধিত্ব বোঝায়, অনুমতি ছাড়া সেরকম নামও ব্যবহার করা যাবেনা।
    ৫.৪) অপর কোন সদস্যকে ব্যঙ্গ করে কোন নাম নেয়া যাবে না।
    ৫.৫. অশ্লীল কোন নাম বা কোন অশ্লীল অর্থ বহন করে বা অশ্লীল কিছু ইঙ্গিত করে এরকম নাম নেয়া যাবে না।

৬) ব্লগের প্রয়োজনে ব্লগ প্রশাসন আপনার অন্যান্য তথ্যের পাশাপাশি ইউজারনেম, পাসওয়ার্ডও পরিবর্তনের অধিকার সংরক্ষণ করে।

# টপিক/পোস্ট সংক্রান্ত নিয়মাবলী: 
১) টপিক অবশ্যই নির্দিষ্ট বিভাগে পোস্ট করতে হবে। সংশ্লিষ্ট কোন বিভাগ না পেলে ব্লগ বিভাগে পোস্ট করা যাবে।
২) টপিকের সাথে অসামঞ্জস্যপূর্ণ কোন পোস্ট না করায় ভাল। তবে পড়াশুনা সংক্রান্ত যে কোন পোষ্ট করা যাবে।
৩) কোন টপিক খোলার আগে অবশ্যই খুঁজে দেখতে হবে যে ঐ বিষয়ে অন্যকোন টপিক আছে কিনা। থাকলে সেখানেই পোস্ট করতে হবে। এ বিষয়ের জন্য অপ্রয়োজনীয় একাধিক টপিক খোলা গ্রহনযোগ্য নয়!
৪) প্রতিটি পোস্টে অবশ্যই নূন্যতম গ্রহনযোগ্য লেখা থাকতে হবে। পোষ্টে কমপক্ষে ২৫০টি শব্দ থাকতে হবে। তবে ২৫০ এর যত বেশি ইচ্ছে লেখা যাবে।
 ৫) পরপর নিজের একই রকম একাধিক পোস্ট করা যাবে না!

#সম্মাননা বা রেপুটেশন সংক্রান্ত নিয়মাবলী:
১) শুধুমাত্র নির্দিষ্ট পোস্ট/টপিকের সাথে সংশ্লিষ্ট লেখকদের উপযুক্ত সম্মাননা প্রদান করা হবে।
সম্মাননা সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করতে ০১৫৭১৭৬৯৯০৫ মোবাইল নম্বরটি ব্যবহার করুন।

উপরোক্ত নিয়মাবলী অমান্য করলে বা ফোরামে অন্য কোনভাবে বিশৃঙ্খলা সৃষ্টিকারীর (বা সৃষ্টিকারীদের) বিরুদ্ধে মডারেশন বোর্ড নিম্মবর্ণিত এক বা একাধিক ব্যবস্থা নিবেন।
১) ওয়ার্নিং বা সতর্কতা পাঠানো।
২) সাময়িকভাবে ফোরামে নিষিদ্ধ করা।
৩) স্থায়ীভাবে ফোরামে নিষিদ্ধ করা।
৪) ইমেইল/আইপি নিষিদ্ধ করা।
৫) পোস্ট/টপিক/ইউজারনেম/রেটিং বা সংশ্লিষ্ট বিষয়টি পুরোপুরি বা আংশিক পরিবর্তন বা পরিবর্ধণ করা।
৬) সংশ্লিষ্ট পোস্ট/টপিক/সম্মাননা/রেটিং ইত্যাদি মুছে ফেলা।
৭) সংশ্লিষ্ট পোস্ট/টপিক বন্ধ করে দেয়া।
৮) যুক্তিসংগত অন্য যে কোন ব্যবস্থা।

এ বিষয়গুলো ছাড়াও ব্লগের নোটিশবোর্ডে বিভাগে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ঘোষনা, বিজ্ঞপ্তি দেয়া হবে যা এ শর্তগুলোর মতই অবশ্য পালনীয়।

এছাড়াও ব্লগে যে কোন বিষয়ে এডমিন এবং মডারেটরবৃন্দ সর্বময় ক্ষমতা সংরক্ষণ করেন। ব্লগের কল্যানে এডমিন এবং মডারেটরবৃন্দের যেকোন সিন্ধান্তই যে কোন অবস্থায় চুড়ান্ত বলে গন্য হবে। পরিবর্তিত পরিস্থিতিতে ব্লগের স্বার্থে মডারেশন বোর্ড এই নিয়মাবলীতে সংশোধন, সংযোজন বা বিযোজন করতে পারবেন। উক্ত সবগুলো বিষয় যদি মানতে না পারেন, তাহলে আপনার ব্লগে নিবন্ধন করার প্রয়োজন নেই!

প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ করুন-
০১৫৭১৭৬৯৯০৫।

Web School BD

বাংলাদেশের প্রথম অনলাইন ভিত্তিক ট্রেনিং সেন্টার "Web School BD". ওয়েব স্কুল বিডি : https://www.webschool.com.bd

Post a Comment

Previous Post Next Post